সর্বশেষ

জালিয়াতদের হাতে কাস্টমস কর্মকর্তার পাসওয়ার্ড: শত শত কোটি টাকার পণ্য খালাস

প্রকাশ :


২৪খবরবিডি: 'দেশের কোষাগারে প্রতিবছর প্রায় ৬০ হাজার কোটি টাকা রাজস্ব দেয় চট্টগ্রাম কাস্টম হাউস। চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি পণ্যের শুল্ক্কায়ন করে তারা। তবে এত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সার্ভারই অরক্ষিত। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভারে ঢুকে জালিয়াত চক্র খালাস করে ফেলছে একের পর এক চালান। স্ক্যানারের রিপোর্ট জাল করছে তারা। জাল করছে শুল্ক্কায়নের নথি। সার্ভারে প্রবেশের আগে তারা জেনে নিচ্ছে কাস্টমস কর্মকর্তার গোপন পাসওয়ার্ড। জালিয়াতির মাধ্যমে সর্বশেষ খালাস করেছে মদভর্তি দুটি কনটেইনার। এই চালান খালাসে চট্টগ্রাম কাস্টমসের ইপিজেড শাখার রাজস্ব কর্মকর্তা (আরও) নাছির উদ্দিনের আইডি ব্যবহার করেছে তারা।

এর আগেও কাস্টমস কর্মকর্তার পাসওয়ার্ড জেনে একাধিকবার সার্ভারে ঢুকে শত শত কোটি টাকার পণ্য খালাস করে নিয়ে গেছে জালিয়াত চক্র। এনবিআরের সার্ভারে অনুপ্রবেশ করে অবৈধভাবে পণ্য খালাস করা জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ বলে মন্তব্য করা হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক প্রতিবেদনে। এ ধরনের ঘটনায় অস্ত্র, বিস্ম্ফোরক, গোলাবারুদের মতো পণ্য দেশে এলে তা রাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি হবে বলেও সতর্ক করা হয়। এসব অপকর্মে যারা জড়িত, তাদের শাস্তি নিশ্চিত করতে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়। তার পরও এমন ঘটনা ঘটছে বারবার। বিভিন্ন সময়ে অবৈধভাবে পণ্য খালাস নিয়ে তদন্তে চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের কর্মকর্তা, আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টের যোগসাজশের প্রমাণ পেলেও কঠোর ব্যবস্থা নেওয়া হয়নি। কর্মকর্তাদের বদলির মধ্যেই সীমাবদ্ধ থেকেছে শাস্তি।

-সর্বশেষ ঘটনায় জাল নথিপত্র দেখিয়ে বন্দরের ১ নম্বর গেট দিয়ে বের করা হয় মদভর্তি কনটেইনার দুটি। গত শনিবার এগুলো নারায়ণগঞ্জে আটক করে র?্যাব। এ নিয়ে চলতি সপ্তাহে তিন দিনে মদভর্তি পাঁচটি কনটেইনার জব্দ করা হয়েছে। এসব কনটেইনারে প্রায় ৮৫ হাজার লিটার মদ ছিল। এ বিষয়ে জানতে চাইলে কাস্টমস কমিশনার মো. ফখরুল আলম ২৪খবরবিডিকে বলেন, 'যে কোনো দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে সোচ্চার আমরা। জালিয়াত চক্র কৌশল পাল্টাচ্ছে প্রতিনিয়ত। আমরা সজাগ আছি বলেই এবার পাঁচ কনটেইনার মদ জব্দ করতে পেরেছি তিন দিনে।' চট্টগ্রাম কাস্টম হাউসের যুগ্ম কমিশনার মো. সালাউদ্দিন রেজভী বলেন, 'জালিয়াত চক্র সব সময় সক্রিয়। তারা কৌশলও পাল্টাচ্ছে। এবার মদের যেসব চালান জব্দ করা হয়েছে তার কয়েকটি সন্দেহভাজন হওয়ায় আগে থেকে লক করা ছিল।'

'৮০ কোটি টাকা রাজস্ব ফাঁকির টার্গেট ছিল :এবার মদের চালান এনে প্রায় ৮০ কোটি টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করে জালিয়াত চক্র। পণ্য খালাস করে নিতে দায়িত্ব দেয় নগরীর ডবলমুরিং থানার গোসাইলডাঙ্গার ৬৯৯, কে বি দোভাষ লেনের 'জাফর আহমেদ' নামে সিঅ্যান্ডএফ এজেন্টকে। এটির স্বত্বাধিকারী জাফর আহমেদ, শামীম ও রায়হান নামে তিন ব্যক্তি। মদভর্তি এসব কনটেইনার চালান যাওয়ার কথা ছিল মুন্সীগঞ্জের আজিজুল ইসলাম, তাঁর বড় ছেলে মিজানুর রহমান আশিক ও ছোট ছেলে আহাদের কাছে। আহাদকে র‌্যাব আটক করতে সক্ষম হলেও পলাতক আছে আজিজ ও আশিক।'

'ব্যবহার করা হয় ভুয়া ঠিকানা : গার্মেন্ট পণ্য আনার ঘোষণা দিয়ে মদ খালাসের চেষ্টা করা হয় এবার। এর মধ্যে ঈশ্বরদী ইপিজেডের বিএইচকে টেক্সটাইল মিলস লিমিটেডের নামে একটি, কুমিল্লা ইপিজেডের হাসি টাইগার কোম্পানি লিমিটেড একটি, নীলফামারী উত্তরা ইপিজেডের ডং জিন ইন্ডাস্ট্রিয়াল (বিডি) কোম্পানি লিমিটেড দুটি এবং বাগেরহাটের মোংলা ইপিজেডের ভিআইপি ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের নামে একটি চালানে গার্মেন্ট পণ্যের বদলে চীন থেকে আনা হয় মদভর্তি বোতল। জানা গেছে, ঈশ্বরদী ও কুমিল্লা ইপিজেডের দুটি প্রতিষ্ঠানের কোনো অস্তিত্ব নেই। নীলফামারী ও বাগেরহাটের দুটি প্রতিষ্ঠানের ঠিকানাও ভুয়া।

'সার্ভারে লক থাকার পরও খালাস হয়েছে ২৭ কনটেইনার পণ্য :চট্টগ্রাম কাস্টম হাউস থেকে পণ্য খালাসের ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত অ্যাসাইকুডা সফটওয়্যার সিস্টেম ব্যবহার করা হয়। এজন্য চট্টগ্রাম কাস্টম হাউসে কর্মরত কর্মকর্তার নামে দেওয়া হয় আলাদা আলাদা ইউজার আইডি ও পাসওয়ার্ড। আইডির পাসওয়ার্ড শুধু সংশ্নিষ্ট কর্মকর্তারই জানা থাকে। জালিয়াত চক্র এর আগে ২০১৯ সালে ২৭ কনটেইনার পণ্য খালাসে ব্যবহার করে অবসরে যাওয়া রাজস্ব কর্মকর্তা ডিএএম মহিবুল ইসলাম ও সহকারী রাজস্ব কর্মকর্তা ফজলুল হকের ইউজার আইডি। চট্টগ্রাম বন্দর দিয়ে একটি সিন্ডিকেট ঘোষণাবহির্ভূত পণ্য আমদানি করছে- এমন খবরে ২২ কনসাইনমেন্টের (চালান) এসব পণ্য খালাস না করার জন্য চট্টগ্রাম কাস্টম হাউসকে চিঠি দেয় শুল্ক্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

ওই সংস্থা এরপর ২৭ কনটেইনার পণ্যের শতভাগ কায়িক পরীক্ষাও সম্পন্ন করে। এই চালানগুলোর খালাস ঠেকাতে এনবিআরের সার্ভার লক (খালাস বন্ধ) করা হয়। তার পরও জালিয়াত চক্র পণ্য চট্টগ্রাম বন্দর থেকে খালাস করে ফেলে। এসব পণ্য খালাসের ঘটনায় চারটি প্রতিষ্ঠান থেকে পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছিল তখন। জাতীয় রাজস্ব বোর্ড, শুল্ক্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি) এবং চট্টগ্রাম কাস্টম হাউস এ ঘটনায় চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের ৩২ কর্মকর্তা, ১৪ আমদানিকারক ও সাত সিঅ্যান্ডএফ এজেন্টের যোগসাজশ পেয়েছিল। কিন্তু বদলির মধ্যেই সীমাবদ্ধ আছে তাঁদের শাস্তি।

জালিয়াতদের হাতে কাস্টমস কর্মকর্তার পাসওয়ার্ড: শত শত কোটি টাকার পণ্য খালাস

-অপরাধীরা ধরাছোঁয়ার বাইরে :২০২১ সালের জুন থেকে অক্টোবরের মধ্যে দুই শুল্ক্ক কর্মকর্তার লগইন আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে অন্তত ৯টি চালান খালাস করা হয়। ভুয়া কাগজপত্র দাখিল করে চট্টগ্রাম বন্দর থেকে কয়েক কোটি টাকার অন্তত ১৫৩ টন পণ্য খালাস করে ফেলে জালিয়াত চক্র। এই ঘটনা ফাঁস হয় ২০২১ সালের শেষ দিকে। তবে খালাস করা ৯টি চালানে কী পণ্য ছিল এবং এসব পণ্য কোথায় গেল, সে সম্পর্কে এখনও কোনো তথ্য পায়নি চট্টগ্রাম কাস্টম হাউস। চালান খালাসের নথিতে চার কর্মকর্তার সই জাল করা হয়েছিল। কাস্টমসের গঠিত তদন্ত কমিটি ৪৮ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দিলেও পণ্য চালান পরীক্ষার রিপোর্ট, সাইবার অপরাধীদের ব্যবহূত আইপি অ্যাড্রেস, পণ্য বহনকারী যানবাহন সম্পর্কে কোনো তথ্য উল্লেখ করেনি। তাই ঘটনার সঙ্গে জড়িত মূল অপরাধীরাও থেকে গেছে ধরাছোঁয়ার বাইরে।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত